করোনা নিয়ে সত্যি কি সচেতন আমরা?

দুবেলা, রৌনক দত্ত চৌধুরীঃ কোরোনার কবলে পড়েছে গোটা বিশ্ব, রেহাই মেলেনি কারোরই। বিধ্বস্ত চেহারা উঠে এসেছে ইতালি ইরানের মতো দেশগুলির। এই মুহূর্তে করোনার ফলে সবচেয়ে বেশি শোচনীয় অবস্থা ইতালির। আক্রান্তের সংখ্যা প্রায় ৬০ হাজারের কাছাকাছি,বলতে গেলে মৃত্যু-মিছিল শুরু হয়ে গেছে মৃতের সংখ্যা চীনের তুলোনায় বেশি। প্রায় সাড়ে পাঁচ হাজারের কাছাকাছি। হয়তো এতটাও ছড়িয়ে পড়তো না এই ভাইরাস যদি তাদের সমাজ আগে থেকে একটু সচেতন হত।

করোনার থাবা পড়ে গেছে ভারতেও। প্রশাসনের তরফ থেকে নেওয়া হচ্ছে বিভিন্ন সচেতনমূলক মূলক পদক্ষেপ । প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতির উদ্দেশ্যে ভাষণে রবিবার সকল ভারতবাসীকে জনতা কারফিউ করতে বলেন। তিনি বলেন পাঁচটার পর ইমারজেন্সি এলাম,ঘন্টা,হাততালির মাধ্যমে আমাদের সেবায় রত স্বাস্থ্যকর্মীদের সম্মান জানানোর কথা।

যেখানে বলা হলো এক জায়গায় একত্রিত না হতে বেশি ভিড়ের মধ্যে না যাওয়ার কথা নিজেকে গৃহবন্দি করে রাখার কথা।
কিন্তু তা কি সত্যিই হলো?

এই জনতা কারফিউ পরবর্তী সময়,দেখা গেল এক বিরল দৃশ্য। কলকাতার গাঙ্গুলী বাগানে এক মদের দোকানে দেখা গেল উপচে পড়ার মতো ভিড়। যেখানে বলা হলো ভিড় এড়ানোর কথা সেখানেই দেখা গেল ৪০০লোকের জমায়েত।

এই জমায়েত কিসের প্রশ্ন উঠতেই উত্তর আসলো,’কালকে থেকে দোকান বন্ধ থাকবে না, তো এর যোগান পাব কোথায় তার জন্য আগে থেকে সংগ্রহ করে রাখছি।’

যেখানে প্রশাসন করোনাভাইরাস মোকাবিলার জন্য বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে, সেখানেই জনগণ সত্যিই কি তা পালন করছে?

Spread the love

Related posts

Comment here