শীর্ষ আদালতের রায়ে আবার প্রেক্ষাগৃহে ফিরছে অনীক দত্তের ‘ভবিষ্যতের ভূত’!

দুবেলা, সম্পূণা সাহাঃ প্রায় একমাস ধরে চলা সকল প্রতিবাদের সাফল্য এল শীর্ষ আদালতের রায়ে। ‘ভবিষ্যতের ভূত’ ছবিটি শো বন্ধ করে দিয়েছিল রাজ্যের প্রেক্ষাগৃহ গুলি। এ-র পিছনের রাজ্যের তৃণমূল সরকারের হাত রয়েছে বলে অভিযোগ করেছিল ছবির কলাকুশলীরা।

সেই নিয়ে রাস্তা নামেন এই ছবির কলাকুশলীরা ও টলি পাড়ার অনেক কলাকুশলীরা। তার পর এই নিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হন ছবি নির্মাতারা। সেই মামলায় সুপ্রিম কোর্টের রায় দিয়ে জানায় আবার প্রদর্শনী করতে হবে এই ভবিষ্যৎ ভূতের ছবিটি।

সেন্সর বোর্ডের সার্টিফিকেট পাওয়ার পরেও কোনও ছবির প্রদর্শন বন্ধ করার অধিকার কারও নেই। আর যদি কোনও পক্ষ এমনটা করে থাকেন তাহলে তা সাংবিধানিক অধিকারে হস্তক্ষেপ বলে বিবেচিত হবে। এই যুক্তিতেই ফের ছবি প্রদর্শনের নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।
ছবিটি মুক্তি পেয়েছিল ১৫ ফেব্রুয়ারি, কিন্তু তারপরের দিন অর্থাৎ ১৬ ফেব্রুয়ারি থেকে বেশিরভাগ হল থেকে তুলে নেওয়া হয় অনিক দত্ত পরিচালিত ‘ভবিষ্যতের ভূত’ ছবিটি।
কেন? কি কারনে? তার সঠিক উত্তর কেউ দেন নি। কিন্তু ছবিটির প্রযোজনা সংস্থা সূত্রের খবর ছবিটি মুক্তি পাওয়ার আগে কলকাতা পুলিসের গোয়েন্দা বিভাগের তরফে তাদের কাছে পাঠানো চিঠিতে ছবিটি তাদের আগাম প্রদর্শনের দাবি জানানো হয়েছিল। ছবিটি নাকি রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতি ব্যহত করতে পারে, এমনকি মানুষের ভাবাবেগে আঘাত করতে পারে বলেও দাবি করা হয়েছিল। তারপরেই ছবির প্রদর্শনী বন্ধ করা হয় রাজ্যে।

শীর্ষ আদালতের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি হেমন্ত গুপ্তার নেতৃত্বাধীন বেঞ্চের তরফ থেকে মামলার প্রথম রায় এটি। সুপ্রিমকোর্ট নোটিশ পাঠিয়ে রাজ্য সরকারকে তাদের অভিমত জানাতে বলেছেন। রাজ্যের অভিমত জানার পরে ২৫ মার্চ হবে এই মামলার পরবর্তী শুনানি।

সুপ্রিমকোর্ট ছবিটি মুক্তির ব্যাবস্থার দায়িত্ব দিয়েছেন রাজ্যের মূখসচিব, স্বরাষ্ট্র সচিব এবং পুলিশের ডিজির হাতে। সুপ্রিমকোর্টের রায়ে খুশি প্রতিবাদে সর্মথনরত সব কলাকুশলীরা। তাদের মধ্যে রয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায়, অপর্ণা সেন, কৌশিক সেন সহ আরো অনেকে। পরিচালক অনিক দত্তকে এই ব্যাপারে জিজ্ঞেস করায় উনি বলেন ‘এটা জলের মতো পরিস্কার মামলা ছিল। এর অন্যথা কিছু হলেই বরং আমি অবাক হতাম’। খুব শীঘ্রই ছবিটি মুক্তি পাবে কিন্তু তা কবে নাগাদ সে ব্যাপারে এখনও কিছু জানা যায়নি।

Spread the love
  • 6
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    6
    Shares

Related posts

Leave a Comment