বিপাকে দিলিপ ঘোষ ও মুকুল রায়, ফের থমকে গেল রথযাত্রা!

দুবেলা, শুভ ভট্টাচার্য্যঃ জটিল থেকে জতিলতর যার থেকে কিছুতেই রেহাই পাচ্ছে না বঙ্গের বিজেপির রথ যাত্রা। বৃহস্পতিবার সিঙ্গেল বেঞ্চ গ্রিন সিগনাল দিলেও শুক্রবার সেই সিগনালে লাল আলো জ্বালিয়ে দিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। স্থগিতাদেশ দেওয়া হল রথ যাত্রায়। পাশাপাশি এই মামলা পুনরায় পাঠিয়ে দেওয়া হল সিঙ্গেল বেঞ্চে।

গতকাল বিচারপতি তপোব্রত চক্রবর্তীর সিঙ্গেল বেঞ্চ বিজেপির রথ যাত্রায় অনুমতি দেয়। এরপর রাতেই রাজ্য সরকারের তরফ থেকে ডিভিশন বেঞ্চে যাওয়ার প্রস্তুতি শুরু করে দিয়েছিল। শেষে রাত গরাতেই শুক্রবার সকালে বিচারপতি দেবাশিস করগুপ্ত এবং শম্পা সরকারের ডিভিশন বেঞ্চে আবেদন করে রাজ্য। এদিন বেলা ১২.০০ পর থেকে একটানা সাড়েতিন ঘণ্টা শুনানি চলার পর ডিভিশন বেঞ্চ, সিঙ্গেল বেঞ্ছের রায়ের ওপর স্থগিতাদেশ দেয়।
এদিন রাজের তরফ থেকে জোড়া কৌঁসলি দাঁড়িয়েছিলেন আদালতে। সরকার পক্ষের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত এবং পুলিশের পক্ষ থেকে রাজ্যসভার সাংসদ তথা প্রক্ষাত আইনজীবী অভিষেক মনু সিংভি। তাঁরা এদিন নির্দিষ্ট বিষয়ের ওপর দৃষ্টি আকর্ষণ করেন।

এদিন বলা হয়েছে যে চিঠি সিঙ্গেল বেঞ্চে দাওয়া হয়েছিল খামে বন্ধ করে সেটা পড়েই দেখেননি বিচারপতি তপোব্রত চক্রবর্তী। রাজ্যের তরফে বলা হয় বিজেপির ্মিছিল যে জেলা এবং অঞ্চল দিয়ে যাবে সেখানের সাম্প্রদায়িক সম্প্রিতি নষ্ট হতে পারে। এইরকম গুরুতর আশঙ্খার কথা বলা থাকলেও তা সিঙ্গেল বেঞ্চ খুলে দেখেননি। এরপরই মামলার রায়ে দেওয়ার সময় ডিভিশন বেঞ্চ পরিষ্কার করে বলে ,এই রিপোর্ট সিঙ্গেল বেঞ্চ খুলে দেখে তারপর মামলার শুনানি করতে। একই সঙ্গে রথ যাত্রার শুরুর ওপর স্থগিত আদেশ দিয়ে দেয় ডিভিশন বেঞ্চ।

অন্যদিকে এর আগে অবশ্য সিঙ্গেল বেঞ্চের রায়ের পরই উল্লাশ শুরু হয়ে গিয়েছিল গেরুয়া শিবিরে। ২২ ডিসেম্বর শনিবার তারাপীঠ থেকে বিজেপির রথ যাত্রার কর্মসূচী করে ফেলেছিলনে দিলিপ ঘোষ এবং মুকুল রায়েরা। কিন্তু শুক্রবার ডিভিশন বেঞ্চের এই সিধান্তের পরই অথৈ জলে বিজেপির গণতন্ত্র বাঁচাও যাত্রা। এদিনের রায়ের পর বিজেপি রাজ্য সভাপতি দিলিপ ঘোষ বলেন , আমরা রাজের কাছে অনুমতি চেয়েছিলাম। কিন্তু মমতা বন্ধ্যোপাধ্যায়ের সরকার তা দেয়নি। তাই আমরাই কোর্টের দ্বারস্থ হয়েছিলাম। আমাদের কোর্টের ওপর আস্থা আছে। এছাড়া পরবর্তী পদক্ষেপ কি হবে তা আমরা বসে ঠিক করবো।

Spread the love
  • 3
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    3
    Shares

Related posts

Leave a Comment