BJP হাতেই ক্ষমতা, ইঙ্গিত বুথ ফেরত সমীক্ষায়।

দুবেলা , শুভ ভট্টাচার্য্যঃ ব্যাক কাউন্টিং শুরু হয়ে গেছে ২০১৯ এর লোকসভা নির্বাচনের। নির্বাচনের আগে সেমিফাইনালে কার পাল্লা ভারী। কে থাকছে এগিয়ে বা  কে পিছিয়ে। কোন রাজ্যে কে কাকে টেক্কা দিল। সেই সব হালহকিকত ইঙ্গিত মিলছে বুথ ফেরত সমীক্ষায়। কে বসবে মসনদে কোন রাজ্যে ঘটবে রাজনৈতিক পরিবর্তন কে হবেন কিং। তারই ছবি উঠে এসেছে এই বুথ ফেরত সমীক্ষায়।

রিপাবলিক জন কি বাতের বুথ ফেরত সমীক্ষা থেকে জানা গিয়েছে, মধ্যেপ্রদেশে মোট ২৩০ টি আসনে হবে লোকসভা নির্বাচন। সংখ্যা গরিষ্ঠতার জন্য এখানে ম্যজিক ফিগার ১১৬। যেখানে সমীক্ষা অনুযায়ী হয়তো ক্ষমতা ধরে রাখতে পারে ভারতীয় জনতা পার্টি(বিজেপি)। কিংবা হতে পারে ত্রিশঙ্কুও। কেননা এখানে বিজেপি পেতে পারে ১০৮ থেকে ১২৮টি আসন। আবার এবারেও কংগ্রেসের তীরে এসেও ডুবে যেতে পারে তরী। কংগ্রেসের ঝুলিতে ঢুকতে পারে ৯৫ থেকে ১১৫ টি আসন। পাশাপাশি বিএসপির খাতা খোলার সম্ভবনা নেই বললেই চলে। অন্যান্যরা পেতে পারে প্রায়  সাতটি আসন।

অন্যদিকে ছত্তিরিশগড়েও এবার হাড্ডাহাড্ডি লড়াই কংগ্রেস বনাম বিজেপির। রিপাবলিক জন কি বাতের বুথ ফেরত সমীক্ষা থেকে জানা যাচ্ছে মোট ৯০টি আসনের মধ্যে মোদী সরকার পেতে পারে ৪০থেকে ৪৮ টি আসন । ম্যাজিক ফিগার ৪৬টি। সেখানে বিজেপি এই ম্যাজিক ফিগার ছুতে পারলেও কংগ্রেস তার আগে থমকে যেতে পারে বলেই অনুমান কড়া হচ্ছে। কেননা কংগ্রেস এখানে ৩৭ থেকে ৪৩টি আসনে এসেই হয়তো থেমে যাবে বলে মনে করা হচ্ছে সমীক্ষায়। এখানে বহুজনসমাজবাদী পার্টি পেতে পারে ৫ থেকে ৬ টি আসন। তবে বিজেপি এখানে ম্যাজিক ফিগার ছুতে না পারলেও এখানে মায়াবতি হবেন কিং মেকার।

রিপাবলিক জন কি বাত বুথ ফেরত সমীক্ষায় রাজস্থানেও ২০০টি আসনের মধ্যে বিজেপি পেতে পারে ৮৩ থেকে ১০৩টি আসন। কংগ্রেস পেতে পারে ৮১ থেকে ১০১টি। এখানে ম্যাজিক ফিগার ১০১। অর্থাৎ এখানে কে হবেন হিরো তা সম্পূর্ণটাই রেজাল্টের ওপর নির্ভরশীল। পাশাপাশি রাজস্থানে বিএসপি ভাগ্যে কোনও আসন থাকবে বলে মনে হচ্ছে না। তবে অন্যান্যরা পেতে পারে ১৫ টি আসন। উল্টো দিকে বিজেপি বা কংগ্রেস কেউ সংখ্যা গরিষ্ঠতা পেল না অন্যের সহায়তায় গড়তে হল সরকার এমনটাও হতে পারে বলে মনে কড়া হচ্ছে সমীক্ষায়।

তেলেঙ্গানাতেও কংগ্রেসের ক্ষমতায় আসা মুশকিল হবে বলেই উঠে আসছে সমীক্ষায়। গতবার ৬৩ টি আসনে জয়লাভ করেছিল টিআরএস। কিন্তু সেখানে এবারে তাঁরা ৫০ থেকে ৬৫ টি আসন পাবে বলে মনে কড়া হচ্ছে। কংগ্রেস পেয়েছিল ২১ টি আসন এবং টিডিপি জয় লাভ করেছিল ১৫ টি আসনে। এবার অবশ্য কংগ্রেস টিডিপি জোট পেতে পারে ৩৮ থেকে ৫২ টি আসন। এখানে টক্কর হবে ১১৯টি আসনে । যেখানে ম্যাজিক ফিগার ৬০। ফলে সমীক্ষা অনুযায়ী এখানে কংগ্রেস কাছে পৌছাতে পারছে না বলেই জানা যাচ্ছে। এখানে বিজপি ৪ থেকে ৭ টি আসনে জয়লাভ করতে পারে এবং অন্যান্যরা পাবে ৯ থেকে ১৫টি আসন। সমীক্ষা থেকে এমনাই অনুমান কড়া হচ্ছে।  

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Related posts

Leave a Comment