দোলের রং থেকে স্কিন আর চুল বাঁচানোর উপায়!

দুবেলা, শামিমা এহেসানাঃ “খেলবো হোলি রং দেবোনা তাই কখনো হয়”। তাইতো, রং এর এমন উজ্জ্বল উৎসবে দরজায় কপাট দিয়ে বসে থাকলে চলে নাকি? অথচ চুল আর স্কিনের কথা ভেবে রং মাখতে প্রান চায় চক্ষু না চায় অবস্থা হয় কমবেশি সকলেরই। প্রাকৃতিক রং নিয়ে দুশ্চিন্তার কোনো কারন নেয় কিন্তু কেমিক্যালে ভরা বিষাক্ত রং অবশ্যই মাথা ব্যাথার কারন। কিভাবে কেমিক্যাল রং এর বিষ কাটিয়ে উঠে আপনার স্কিন এবং চুলের রক্ষা করবেন সেই নিয়ে আলোচনা করা যাক।

প্রথমে আসি স্কিনের কথায়। স্কিন এক্সপার্টরা বলছেন রোদের নিচে দোলের রং মাখার আগে অবশ্যই এস পি এফ ২০ এর উপরের কোনো সানস্ক্রিন মেখে নিন বেশি করে। কারন বেশির ভাগ সানস্ক্রিনেই মশ্চারাইজার থাকে তাই সূর্যের ক্ষতিকারক প্রভাব থেকে বাঁচানোর সাথে সাথে স্কিনের সাথে রং এর মাঝখানে দেওয়াল হয়ে দাঁড়াবে এই ক্রিম। যারা সানস্ক্রিন মাখতে পছন্দ করেননা তারা এর বদলে কোনো ভালো মানের মশ্চারাইজার একটু বেশি করে মেখে তারপর যতখুশি রং মাখুন।

এবার আসা যাক রং তোলার পদ্ধতিতে। সকলেই রং তোলার ক্ষেত্রে প্রথমেই সাবানকে বেছে নেন। কিন্তু এর ফল হিসেবে রং যেমন স্কিনে লেগেই থাকে একই সাথে অতিরিক্ত শুষ্ক হয়ে পড়ে। তাই রং মাখার পর সরাসরি সাবান না মেখে আগে জল দিয়ে রং ধুয়ে নিন। এরপর হাফ কাপ দুধের সাথে ২ চামচ তিলের তেল মেশান। তিলের তেল একান্তই না থাকলে অলিভ অয়েল মেশান। এবার একটি তুলো এই মিশ্রনে ডুবিয়ে নিয়ে সেটা দিয়েই রং ঘঁষে তুলুন। এরপর সাবান বা ফেস ওয়াশ মেখে স্নান করুন। জালি বা লুফাহ ব্যাবহার করুন।স্নানের পর আবার ভালো করে মশ্চারাইজার মেখে নিন।

এতো গেলো স্কিনের কথা এবার আসা যাক চুলের প্রশ্নে। প্রথমত, বলে রাখা ভালো ছেলে মেয়ে প্রত্যেকের ক্ষেত্রেই রং মাখার আগে চুলে ভালো করে তেল মেখে নিন। তাতে ক্ষতির সম্ভাবনা ৫০ শতাংশ ছাঁটাই হয়ে যায়। কিন্তু যারা একান্তই তেল চুপচুপে লুকে রং উৎসবে যেতে চাননা তারা   শ্যাম্পুর পর কন্ডিশনার মেখে থাকবেন আগে থেকেই। রং মাখার আগে ভালো করে সিরাম মেখে নেবেন, তাতে চুলের সাথে রং এর সরাসরি যোগাযোগ হবেনা। আর রং মাখার পর স্নানের সময় জল দিয়ে চুল ধুয়ে হারবাল শ্যাম্পু মাখুন। শ্যাম্পুর পর হাফ কাপ বিয়ারের সাথে ২ চা চামচ লেবুর রস দিয়ে সেটা ভালো করে চুলে ম্যাসাজ করুন। এরপর জল দিয়ে ধুয়ে নিন। তাই দুশ্চিন্তা ভুলে এবারের রং উৎসবে যত খুশি রং মেখে সং সাজুন।

Spread the love
  • 15
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    15
    Shares

Related posts

Leave a Comment