ম্যানচেস্টারের সেমিফাইনালে স্বপ্নভঙ্গ বিরাট-ব্রিগেডের।

দুবেলা, পঙ্কজ দাসঃ ভারতের তৃতীয়বারের জন্য বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন ভঙ্গ হলো 2019 বিশ্বকাপের সেমিফাইনালে।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে পরাজিত হয়ে আকস্মিকভাবে বড় ধাক্কা খেলো বিরাট-বাহিনী। বিশ্বকাপ তালিকার শীর্ষে থাকা ভারত যে সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে পরাজিত হবে সে কথা ভাবতে পারিনি বেশিরভাগ ক্রিকেট বিশেষজ্ঞরা।

রোহিত শর্মা, লোকেশ রাহুল এবং বিরাট কোহলির ব্যাটিংয়ের দুর্দান্ত ফর্ম এবং বোলিংয়ে বুমরা, ভুবি এবং চাহালের দাপট গোটা বিশ্বকাপেই দেখা যায়। কিন্তু এই ম্যাচে দ্বিতীয় ইনিংসে ভারতীয় ব্যাটিংয়ের টপ অর্ডারের প্রথম তিনজন আউট হয়ে যাওয়ার পর বাকি ব্যাটসম্যানরা অনেক চেষ্টা করলেও জেতাতে পারল না ভারতকে।

ভারতীয় দলের রবীন্দ্র জাদেজা এই ম্যাচে বিরাট-ব্রিগেডের মধ্যে সব থেকে সেরা পারফরম্যান্স দিয়েছে। বোলিংয়ে 10 ওভারে মাত্র 34 রান দিয়ে একটি উইকেট নিয়েছে জাড্ডু। তাছাড়া ফিল্ডিংয়ে একটি দুর্দান্ত ক্যাচ এবং রান আউট করে নিউজিল্যান্ডের রান অনেকটাই কমিয়ে দিয়েছে। পরে ব্যাটিংয়ে নেমে বল রান করে ভারতকে সেমি ফাইনাল জয়ের আশায় দেখিয়েছিল রবীন্দ্র জাদেজা। ট্রেন্ট বোল্টের বলে রবীন্দ্র জাদেজার উইকেটের পতন হলো ম্যাচের ফলাফল নির্ধারণের সব থেকে বড় কারণ।

যতক্ষণ জাদেজা ছিল ততক্ষণ ভারতীয় দল ম্যাচের মধ্যে ছিল। জাদেজা আউট হয়ে যাওয়ার পর ধোনি নিজের কাছে দায়িত্ব নিয়েও শেষ রক্ষা করতে পারল না নিজের এবং ভারতীয় দলের। গুপ্টিল দুর্দান্ত ছোড়া বলে ডিরেক্ট উইকেট মেরে রান আউট করে ভারতীয় দলের শেষ ভরসা ধোনিকে।প্রেস কনফারেন্সে বিরাট কোহলি জানিয়েছেন যে, ব্যাটিং করতে নেমে আমাদের প্রথম 40 মিনিটের ভুলভাল ব্যাটিংয়ের জন্য ম্যাচের ফল এইরকম হয়েছে।

ক্রিকেটমহলে প্রচুর প্রশ্ন উঠছে ভারতীয় খারাপ ব্যাটিং অর্ডারের এবং ব্যাটসম্যানদের ব্যাটিংয়ের নমুনার জন্য। অনেকগুলো প্রশ্নের মধ্যে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর হয়তো দিতে হবে বিসিসিআইকে অথবা বিরাট ব্রিগেডকে। কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন সমালোচনার ঝড় তুলছে সেগুলি হলঃ-

# ব্যাটিং লাইন আপের রদবদলের জন্য কি ভারত পরাজিত হলো নিউজিল্যান্ডের কাছে?

# প্রথম 3 উইকেটের পতন হওয়ার পর রোজকার মতো ধোনি কি সেমিফাইনালে নিজের জায়গাতেই ব্যাটিং করতে নামতে পারত না?

# জাদেজা যখন দুর্দান্ত প্রহার করছিল নিউজিল্যান্ডের বোলারদের তখন ধোনি একদিক ধরে রাখলেও মাঝে মাঝে জাদেজার ওপর থেকে প্রেসার রিলিজ করার জন্য কি একটু আক্রমণ করতে পারত না?

#রিশব পান্ত এবং হার্দিক অসাধারণ ব্যাটসম্যান হলেও ম্যাচ টেনে নিয়ে যাওয়ার ক্ষমতা আছে কি?

# এত পরিবর্তন করার পরেও ভারতীয় দলের মধ্য ক্রমের ব্যাটসম্যানদের তাসের ঘরের মতো আউট হয়ে যাওয়ার কারন কি?

# এত শক্তিশালী ক্রিকেটারদের কে নিয়েও দলের সেরা একাদশ গঠনে কোথাও ভুল থেকে গেছে কিনা সেই নিয়েও প্রশ্ন করছে ক্রিকেটমহল?

বিশ্বকাপ জেতার স্বপ্ন নিয়ে চলা বিরাট ব্রিগেডের এই অস্বাভাবিক পরাজয় যথেষ্ট চাপের মধ্যে ফেলে দিয়েছে ভারতীয় ক্রিকেট ম্যানেজমেন্ট এবং বিসিসিআই ( BCCI)কে। এই আকস্মিক পরাজয়ের জন্য শোকাহত ভারতীয় ক্রিকেট প্রেমীরা।

Spread the love

Related posts

Comment here