আজ ট্রেন্টব্রিজে ভারতের সামনে মুখোমুখি নিউজিল্যান্ড।

দুবেলা, পঙ্কজ দাসঃ আজ নটিংহামের মাঠে ভারত তার বিশ্বকাপের তৃতীয় ম্যাচে লড়াই করতে নামবে শক্তিশালী নিউজিল্যান্ডের বিরুদ্ধে।

গত দুদিন এর তুলনায় আজকের আবহাওয়া যথেষ্ট ভালো থাকবে কিন্তু বৃষ্টির আশঙ্কা কমবে না। আপাতত ম্যাচ নির্দিষ্ট সময়ে শুরু হওয়ার সম্ভাবনা থাকলেও বৃষ্টি জন্য ম্যাচ বন্ধ থাকতে পারে। পিচ এর সুবিধা অনুযায়ী দ্রুতগামী বোলাররা বাউন্স এর সুবিধা পাবে। কিন্তু মাঠটির ছোট বাউন্ডারি হওয়ার দরুন রানের বৃষ্টি হওয়ার ও সম্ভাবনা আছে। ব্যাটসম্যানরা ক্রিজে বেশিক্ষণ সময় কাটালে খুব সহজেই রান করতে পারবে।

নিউজিল্যান্ড পরপর তিনটি ম্যাচ জিতে বিশ্বকাপের তালিকায় শীর্ষে রয়েছে। তাই এই ম্যাচ জেতার জন্য তারা যথেষ্ট আত্মবিশ্বাসী। ভারতের বিপক্ষে জয় ছিনিয়ে আনার জন্য তারা তাদের দ্রুতগামী বোলারদের ওপরই বেশি ভরসা করছে। ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি, লকি ফেরগুষণ, জিমি নিশামের ওপর যথেষ্ট নির্ভর করে আছে অধিনায়ক উইলিয়ামসন।

তাছাড়াও ব্যাটিংয়ে মার্টিন গুপ্টিল, রস টেলার এবং অধিনায়কের নিজের ওপর যথেষ্ট দায়িত্ব রয়েছে। তিনটে ম্যাচেই দলের সেরা একাদশ কে অপরিবর্তিত রেখেছে নিউজিল্যান্ডের টিম ম্যানেজমেন্ট। কিন্তু দলের দ্রুতগামী সবচেয়ে অভিজ্ঞ বোলার টিম সাউথী ফিট থাকায় একটি পরিবর্তন করতে পারে নিউজিল্যান্ড টিম ম্যানেজমেন্ট। কিন্তু সম্ভাবনা কম।

অন্যদিকে ভারত বিশ্বকাপে দুটি ম্যাচেই জয় লাভ করে তার তৃতীয় ম্যাচে মুখোমুখি হতে চলেছে উইলিয়ামসন বাহিনীর। দলের মধ্যে প্রবল আত্মবিশ্বাস থাকলেও শেখর ধাওয়ানের চোটের কারণে খেলোয়াড় বদল হবে ভারতীয় টিমে। রোহিত শর্মার সাথে ওপেনিং এ নামবে কে.এল.রাহুল। কিন্তু ভারতীয় দলে ব্যাটিং অর্ডারে চার নম্বরে কে নামবে সেই নিয়ে জল্পনা চলছে ক্রিকেটমহলে। প্র্যাকটিসে দীনেশ কার্তিক এবং বিজয় শংকর দু’জনকেই দেখা গেছে বেশিক্ষণ সময় এর জন্য ব্যাটিং প্র্যাকটিস করতে।

তাই চার নম্বরের জায়গাটিতে হয়তো এই দুজনের মধ্যেই একজনকে দেখা যাবে। বিজয় শংকর এর বোলিং এর কারণে হয়তো তার সুযোগ পাওয়ার সম্ভবনা বেশি। আবার অতিরিক্ত ব্যাটসম্যান হিসেবে এবং স্পিন বোলিং এর জন্য তাছাড়া বিশেষত তার দারুন ফিল্ডিং এর জন্য দলে জায়গা করে নিতে পারে রবীন্দ্র জাদেজা।

কিন্তু তার সুযোগটা বাকি দুজনের তুলনায় অনেকটাই ক্ষীন। নিউজিল্যান্ডের দল কালকে অপরিবর্তিত থাকলেও পরিবর্তন হবেই বিরাট বাহিনীতে। কিন্তু লড়াইয়ে কে জয় লাভ করবে অবশেষে বা বৃষ্টি ম্যাচের ফলাফল নির্ধারণ করবে কিনা সেটাই এখন দেখার।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Related posts

Leave a Comment