খাওয়া-দাওয়াঃ সরস্বতী পুজোতে খই এর পায়েস !

দুবেলা খাওয়াদাওয়া, মৌসুমী রায় সরকারঃ সরস্বতী পুজোতে তো  চালের পায়েস অনেক বাড়িতেই বানানো হয়।   এবার না হয় একটু অন্য রকম কোনো পায়েস বানালেন। সেটা যদি খই এর পায়েস হয় তাহলে  মন্দ হবে না, কি বলুন! তাহলে চট পট শিখে নিন কিভাবে বানাবেন এই পায়েস।

উপকরণঃ খই  150 গ্রাম, ঘি 1/2 কাপ, দুধ 1/2 লিটার, কনডেন্স মিল্ক 6 টেবিল স্পুন, পেস্তা কুচি 50 গ্রাম, কাজু বাদাম কুচি 50 গ্রাম, কিশমিশ 25 গ্রাম, চিনি 1/2 কাপ মতো, কেশর (সামান্য ),গোলাপ জল 1 টেবিল চামচ।

 

প্রণালীঃ প্রথমে কড়াইতে 1/2 লিটার দুধ জ্বাল দিতে হবে। দুধটা জ্বাল দিয়ে  ঘন করতে হবে।  তারপর অন্য একটা কড়াই গরম করে তাতে ঘি পরিমান মত দিয়ে  গরম করে  কিশমিশ, কাজু কুচি, পেস্তা কুচি গুলি দিয়ে নাড়া চাড়া করে নিতে হবে।বাদামী রং হয়ে আসলে ওগুলো তুলে অন্য একটা পাত্রে রেখে দিতে হবে। এক্ষেত্রে মাথায় রাখতে হবে ঘি গরম করার সময় এবং ঘি তে ড্রাই ফ্রুটস গুলো ভাজার সময় আঁচ টা কমিয়ে রেখে করতে  হবে। তারপর ঘন হয়ে আসা দুধ টার মধ্যে কনডেন্স মিল্ক দিয়ে দিতে হবে। কনডেন্স মিল্ক টা দিয়ে দুধের সাথে ভালো করে মিশিয়ে দিতে হবে।

এক্ষেত্রে কনডেন্স মিল্ক এর বদলে রাবড়ি ও দেওয়া যেতে পারে।  তারপর ভালো করে নাড়াচাড়া করে চিনি দিয়ে দিতে হবে। চিনির পরিমান সম্পূর্ণ নিজস্ব স্বাদের ওপর নির্ভর করছে। আমি ব্যক্তিগত ভাবে পায়েস এ একটু বেশি মিষ্টি পছন্দ কত।  আপনারা চাইলে কম মিষ্টি ও দিতে পারেন। চিনি টা ভালো করে দুধের সাথে মিশে যাওয়ার পর কেশর টা দিয়ে দিতে হবে। এতে রঙের পরিবর্তন আসবে আর গন্ধ টাও বেশ ভালো হবে। তারপর ভালো করে নাড়াচাড়া করে ঐ ঘিয়ে ভাজা ড্রাই ফ্রুটস গুলো কড়াইতে  দিয়ে একটু ফুটিয়ে নিতে  হবে।

তারপর অন্য একটা কড়াইতে ঘি গরম করে তাতে খই গুলো দিয়ে ভেজে নিতে হবে।  এই সময় গ্যাস অল্প আঁচে রাখতে হবে. ক্রমশ কড়াইতে খই গুলো দিয়ে নাড়তে হবে। যখন দেখা যাবে ঘি পুরোপুরি খইয়ের সাথে মিশে গেছে তখন ভাজা খই টাকে দুধের মধ্যে আস্তে আস্তে দিয়ে  দিতে হবে। সম্পূর্ণ খই টা দুধের মধ্যে দিয়ে 10 মিনিট নাড়াচাড়া করতে হবে।  পুরো খই টা দুধের সাথে ভালো করে মিশিয়ে ফেলতে হবে।  এই সময়ে ও গ্যাসের আঁচ কমানো থাকবে। তারপর খই দেওয়ার পর ঘন হয়ে এলে ওপর দিয়ে গোলাপ জল ছড়িয়ে দিতে হবে।  এটা নিজের পছন্দ.. না দিলেও কোনো অসুবিধা নেই।  শেষে পরিবেশনের সময়ে পায়েস এর ওপর দিয়ে ড্রাই ফ্রুটস গুলো ছড়িয়ে দিতে হবে।

Spread the love
  • 4
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    4
    Shares

Related posts

Leave a Comment