দেরিতে লকডাউন করার মাশুল দিতে হবে আমেরিকাকে – মার্কিন নোবেলজয়ী!

দুবেলা, রৌনক দত্ত চৌধুরীঃ দেরিতে লকডাউন করার মাশুল দিতে হবে আমেরিকাকে দাবি  মার্কিন নোবেলজয়ীর। তিনি২০১৩ সালে রসায়ন বিদ্যায় নোবেল পুরস্কার পাপক মাইকেল লেভিট।

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের নোবেলজয়ী জৈব পদার্থবিডমাইকেল লেভিট বলেছেন নতুন করোনাভাইরাস শিগগিরই নিশ্চিহ্ন হবে।

মারণ করোনাভাইরাসের আক্রান্ত ও নিহতদের সংখ্যা নিয়ে জানুয়ারি মাস থেকে গবেষণা শুরু করেন তিনি। চীনে এই ভাইরাসের প্রভাব কমার আগেই তিনি আর বন্ধুদের কাছে একটি রিপোর্টে লেখেন চীনে আগামী দুই সপ্তাহের মধ্যেই মৃতের হার কমে যাবে এবং প্রতিদিনই মৃতের সংখ্যা কমতে থাকবে এবং পরবর্তীকালে সেটাই হয় ।

তার এই ভবিষ্যদ্বাণী চীনের যোগাযোগ মাধ্যমে বহুল প্রচার হয়। কার্তিক তিন সপ্তাহ পরেই লেভিট জানান চিনে covib19 আক্রান্ত হবেন ৮০হাজার এবং মৃত্যু হবে ৩,২৫০ জনের মতো।

চিনে মৃত্যুর হার দিনে দিনে বাড়তে থাকলেও ৭ই ফেব্রুয়ারির পর থেকে তা কমতে থাকে এবং পরে গিয়ে হিসাব লেভিটের কথামতোই দাঁড়ায়। শেষমেষ
মোট আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ১৭১ এবং মারা গেছে ৩ হাজার ২৭৭ জন।

বিশ্বজুড়ে বিশেষজ্ঞরা বলেছিলেন বহু মানুষ মারা যাবে এ ভাইরাসে। সেখানে এই নোবেলজয়ীই একমাত্র বলছেন, এ ভাইরাসের শেষ সময় চলে এসেছে।

Spread the love

Related posts

Comment here