বিশ্বের সবচেয়ে কমদামি ইলেকট্রনিক গাড়ি লঞ্চ ভারতে!

দুবেলা, নিশান মজুমদারঃঃ চাইনিজ অটোমোবাইল কোম্পানি ” গ্রেট ওয়াল মোটর” প্রস্তুত করেছে সর্বনিম্ন মূল্যের ইলেকট্রনিক গাড়ি “ ওরা আর ১”।

ভারতে খুব শীঘ্রই লঞ্চ করতে চলেছে এই গাড়িটি। বিশ্বের সব থেকে কম দামী ভালো গাড়িগুলির তালিকায় শীর্ষ স্থান দখল করে নিয়েছে এই গাড়ি। এর বাজার মূল্য ৮.৬ হাজার ডলার থেকে ১১হাজার ডলার, যা ভারতীয় মুদ্রায় ৬.২ লাখ থেকে ৮লাখের সমান।

“গ্রেট ওয়াল মোটর” সংস্থা এই গাড়ির ফিচার্স গুলি তুলে ধরেছে জনসাধারণের সম্মুখে। তারা জানিয়েছেন এই গাড়ির সর্বোচ্চ গতি ঘন্টায় ৩৫১ কিলোমিটার এবং এটি চালিত হচ্ছে ৩৫ কিলোওয়াটের মোটর দ্বারা। ভারতীয় গাড়ির বাজারে অন্যান্য ইলেকট্রনিক গাড়ির গড় সর্বোচ্চ গতি ঘন্টায় ২৭০ কিলোমিটার। তার মধ্যে রয়েছে ‘হুন্ডাই কোনা’, যার সর্বোচ্চ গতি ৪৫২কিমি প্রতি ঘন্টায়। কিন্তু তার দাম ভারতীয় মুদ্রায় ২৮ লক্ষের সমান।

ভারতে বৈদ্যুতিন গাড়ির গড় ব্যয় হয় ১৩ লক্ষ টাকা, যা গতানুগতিক জ্বালানীতে চালিত অর্থনৈতিক গাড়িগুলির থেকে অনেক বেশি। ভারতীয় মুদ্রায় গতানুগতিক জ্বালানীতে চালিত গাড়ি গুলির খরচ হয় ৫লক্ষ টাকা। ‘ওরা আর 1’-এর প্রবর্তনটি ভারতীয় গ্রাহকদের অবশ্যই একটি অর্থনৈতিক বৈদ্যুতিক গাড়ির বিকল্প দেবে।

Spread the love

Related posts

Comment here