দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৪ উইকেটে জয়ী নিউজিল্যান্ড।

দুবেলা, পঙ্কজ দাসঃ বার্মিংহামে এজবেস্টনের মাঠে প্রথমে বৃষ্টিতে খেলা কিছুক্ষণ বন্ধ থাকলেও DLS এর নিয়ম অনুযায়ী নির্ধারিত 49 ওভারে নিউজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকার খেলা শুরু হয়।

প্রথমে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। শুরু থেকেই নিউজিল্যান্ডের দ্রুতগামী বোলার ট্রেন্ট বোল্ট এবং ম্যাট হেনরি বিপাকে ফেলে দেয় আফ্রিকান ব্যাটসম্যানদের।

একদম শুরুতেই ট্রেন্ট বোল্ট কুইন্টন ডি ককের উইকেট তুলে নেয়। তারপর কিছু ছোট ছোট পার্টনারশিপ দিলেও নির্ধারিত 50 ওভারে 6 উইকেট হারিয়ে 241 রান তুলতে সক্ষম হয় দক্ষিণ আফ্রিকা। দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ ভ্যানডার ডু সান 64 বলে 67 রান এবং হাশিম আমলা 83 বলে 55 রান করে। কিউই বোলারদের মধ্যে সর্বোচ্চ লকি ফার্গুষণ 3টি উইকেট নেয়।

রান তাড়া করতে নেমে এই 241 রানের লক্ষ্য মাত্রায় পৌঁছাতে যথেষ্ট লড়াই করতে হল নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের। দক্ষিণ আফ্রিকার বোলারদের মধ্যে সর্বোচ্চ ক্রিস মরিস 3টি উইকেট নিলেও রাবাডা, তাহির এবং লুঙ্গি নিগরির দুর্দান্ত বোলিং এর দাপটে অস্বস্তিতে পড়ে নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা।

রান তাড়া করার শুরু থেকেই প্রথম উইকেট পতনের পর একটা দিক আটকে রাখে অধিনায়ক উইলিয়ামসন। 5টি উইকেটের পতনের পর যদিও ডু প্লেসি বাহিনীর জেতার সম্ভাবনা ছিল কিন্তু তারপরই অধিনায়ক উইলিয়ামসনের সাথে কলিন ডি গ্র্যান্ডহোমের লড়াই করা পার্টনারশিপ নিউজিল্যান্ডকে তাদের জয়ের লক্ষ্যমাত্রার কাছাকাছি পৌঁছে দেয়। অবশেষে গ্র্যান্ড হোম আউট হয়ে গেলেও উইলিয়ামসন অপরাজিত থেকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জয় ছিনিয়ে আনে। অধিনায়ক উইলিয়ামসন অপরাজিত 138 বলে 106 রান এবং কলিন ডি গ্র্যান্ডহোম 47 বলে 60 রান করে।

ম্যাচের মধ্যে দক্ষিণ আফ্রিকার কিছু বাজে ফিল্ডিং এর দরুন অনেকবার জীবন দান পায় নিউজিল্যান্ডের অধিনায়ক উইলিয়ামসন। রান আউট থেকে শুরু করে ক্যাচ ফেলে দেওয়া এবং শেষে ম্যাচে পরাজিত হওয়া দক্ষিণ আফ্রিকাকে এবারের বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছানোর জন্য অনেকটাই পিছিয়ে দিল।

সঠিক ফিল্ডিংয়ের জোরে যদি ঠিক সময়ে উইলিয়ামসন এবং গ্র্যান্ডহোমের উইকেটের পতন ঘটাতে পারতো তাহলে হয়তো দক্ষিণ আফ্রিকা এখনো সেমিফাইনালে ওঠার জন্য যোগ্য প্রতিযোগী হয়েই এই বিশ্বকাপে থাকতো।বিশ্বকাপের মহারণে এখন পর্যন্ত সবথেকে বেশি উত্তেজিত এবং দুর্দান্ত লড়াই এই ম্যাচে দেখা যায়।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Related posts

Leave a Comment