লর্ডসে নতুন ইতিহাস গড়তে আজ ক্রিকেটযুদ্ধে মুখোমুখি ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড

দুবেলা, পঙ্কজ দাসঃ বিশ্বকাপের ইতিহাসে নতুন চ্যাম্পিয়ন পাবে আজ ক্রিকেট বিশ্ব। আগে ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড দুটি বেশি কখনো বিশ্বকাপ বিজেতা হিসেবে নিজেদের অস্তিত্ব রাখতে পারেনি।

কিন্তু 2019 বিশ্বকাপে মুখোমুখি দুটি দেশেরই কাছে সুযোগ আছে প্রথমবারের জন্য বিশ্বকাপের শিরোপা নিজের নামে করার। তাই আজ লর্ডসের এই হাড্ডাহাড্ডি লড়াইয়ের দিকে তাকিয়ে গোটা ক্রিকেটমহল।

দলের ভারসাম্য এবং ম্যাচ পারফরম্যান্সের সমীক্ষা অনুযায়ী নিউজিল্যান্ডের থেকে অনেকটাই বেশি শক্তিশালী দল হল ব্রিটিশরা। ক্রিকেট বিশেষজ্ঞরা এবং গোটা বিশ্বের ক্রিকেট সমর্থকরা বিশ্বকাপ জেতার দিক থেকে নিউজিল্যান্ড এর থেকে ইংল্যান্ডকে বেশি শক্তিশালী মনে করলেও কিউয়িদের সেমিফাইনালের দুর্দান্ত পারফরম্যান্স ফাইনাল জেতার জন্য যথেষ্ট আত্মবিশ্বাসী করে তুলেছে উইলিয়ামসন-বাহিনীকে।

ঐতিহাসিক লর্ডসে বেশি রানের বন্যা হতে দেখা যায় না। পিচ অনুযায়ী শুরুতে দ্রুতগামী বোলাররা যথেষ্ট সুবিধা পাবে এবং দিনের শেষে স্পিনাররা কিছুটা মদত পাবে। সারাদিন রোদ এর বাতাবরণ দেখা যাবে বলে জানিয়েছে ইংল্যান্ডের আবহাওয়া দপ্তর।

নিউজিল্যান্ডের ব্যাটিং অর্ডারে শুরুতে তিনটি বাঁহাতি ব্যাটসম্যান এর জন্য মহিলা লীগ ব্রিটিশদের সেরা একাদশে জায়গা পাওয়ার কিছুটা সম্ভাবনা আছে। কিন্তু লায়াম প্লানকেট এবং মার্ক উডের ভালো পারফরম্যান্সের দরুন সেরা একাদশে কোন পরিবর্তন দেখা নাও যেতে পারে মর্গান-বাহিনীর।

অন্যদিকে সেমিফাইনালে দুর্দান্ত জয়ের পর উইলিয়ামসন-বাহিনী লর্ডসেও তাদের জয়ের ধ্বজা ওড়াতে চায়। হেনরি নিকোলসের খারাপ ফর্মের জন্য বিশ্বকাপের ফাইনালে কিউয়ি সেরা একাদশে কলিন মুনরো সুযোগের সম্ভাবনা প্রবল। বাকি দল একই থাকার সম্ভাবনা অনেক বেশি।

শক্তিশালী ইংল্যান্ডের বিরুদ্ধে আজ লড়াইয়ে নামবে নতুন ক্যাপ্টেন কুল উইলিয়ামসনের সেরা একাদশ। গত বারের ফাইনালে পরাস্ত হওয়ার পর এইবারে বিশ্বকাপ জয় পেতে মরিয়া যেমন গুপটিল-টেলররা তেমনি নিজেদের দেশে নিজেদের মাঠে প্রথম বার বিশ্বকাপ জয় করতে তৈরি রয়-রুটরা। অাজ এটাই দেখার শক্তিশালী ইংল্যান্ড নিজেদের প্রাধান্য বজায় রেখে প্রথম বার বিশ্বকাপ জয় করবে নাকি ঐতিহাসিক লর্ডসের থেকে বিশ্বকাপের শিরোপা ছিনিয়ে নিয়ে যাবে নিউজিল্যান্ড।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Related posts

Leave a Comment