বন্ধুত্বই আসল বিবাদের থেকে , ভারত কে জানালেন ওয়াং ই

নিজেস্ব প্রতিনিধিঃভারত এবং চিনের সম্পর্ক মতপার্থক্যের থেকে সহমত অনেক বেশি। দুদেশের সাধারন স্বার্থ নিবির ভাবে জড়িত। ভারত-চিন বন্ধুত্ব নিয়ে এমনটাই বললেন চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই। ব্রিক্স BIRCS মন্ত্রী পর্যায় সন্মেলনের অবকাশে ভারতের বিদেশ মন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠকে এমনটাই জানালেন ওয়াং ই।

সুতের খবর এই বৈঠকে দু-দেশের বিভিন্ন দ্বিপাক্ষিক ও আন্তর্জাতিক বিষয় আলোচনা হয়। যার মধ্যে ছিল ভারত-চিন সীমান্তের উত্তেজনা প্রসঙ্গ। এছাড়াও এই বৈঠকে দুদেশের সীমান্তে শান্তি বজায় রাখার জন্য বিশেষ জোর দিয়েছেন চিনের বিদেশমন্ত্রী। এর পাশাপাশি তার বক্তব্যে দু দেশই সীমান্তের শান্তি বজায় রাখার জন্য আগ্রাসী মনোভাব দেখাবেন না বলে জানা গেছে। এর সঙ্গে ওয়াং জি গুরুত্ব দিয়ে বলেন যেকোন বিষয় সমস্যা হলে তা আলোচনার মাধ্যমে স্মাধান করতে হবে।
সুষমা স্বরাজ এবং ওয়াং ই –এর বৈঠক দ্বিপাক্ষিক এবং আন্তর্জাতিক স্তরে দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধি নিয়েও বিস্তারিত কথা হয় দুজনের মধ্যে। ব্রিক্স BIRCS , সাংহাই কো-অপরেশন অর্গানাইজেশন সহ বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের উন্নয়নে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহনের উপরে জোর দিয়েছেন দুজনে।

Spread the love

Related posts

Comment here